06, October, 2022
Home » ভিসা জটিলতায় সফর বাতিল হচ্ছে সরকারি কর্মকর্তাদের

ভিসা জটিলতায় সফর বাতিল হচ্ছে সরকারি কর্মকর্তাদের

মানবজমিন রিপোর্ট

ভিসা জটিলতার কারণে একের পর এক সফর বাতিল হচ্ছে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের। সরকারি আদেশ থাকা সত্ত্বেও তাদের ভিসা ইস্যু হচ্ছে না। ফলে আন্তর্জাতিক নানা ইভেন্ট থেকে বাদ পড়ছে বাংলাদেশ। ভিসা না পাওয়ায় আন্তর্জাতিক ক্রয় প্রক্রিয়া সম্পন্ন করতেও জটিলতায় পড়ছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ৪ কর্মকর্তার যুক্তরাষ্ট্র সফর সংক্রান্ত একটি সরকারি আদেশ জারি করা হয়। আদেশ অনুসারে, ‘ভেহিকেল মাউন্টেড ডেটা ইন্টারসেপ্টর’ ক্রয় এবং এর সেবার বিষয়ে জানতে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা ছিল ওই চার কর্মকর্তার। ক্রয় প্রক্রিয়ার অংশ হিসেবে ফ্যাক্টরি অ্যাসেসমেন্ট টেস্টে (এফএটি) অংশ নেয়ার কথা ছিল তাদের। কিন্তু ভিসা জটিলতার কারণে তাদের এ সফর বাতিল করতে হয়েছে। কর্মকর্তাদের মধ্যে রয়েছেন- ন্যাশনাল টেলিকম মনিটরিং সেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান, ওই সেলের সিস্টেম ইঞ্জিনিয়ার-২ লেফটেন্যান্ট কর্নেল সামিরুল আলম খান দিলির, জননিরাপত্তা বিভাগের উপসচিব নূর-ই-মাহবুবা জয়া, এনটিএমসিতে সংযুক্ত মেজর মো. আহসানুল ইসলাম। আগামী ২৩ থেকে ২৬শে মে মোট ৪ দিনব্যাপী তাদের এ সফর হওয়ার কথা ছিল সফরের সকল খরচ বহন করছে সরবরাহকারী প্রতিষ্ঠান মোবাইলাম ইনকর্পোরেশন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ভিসা না পাওয়ায় ওই কর্মকর্তাদের যুক্তরাষ্ট্র সফর বাতিল হয়েছে। পরবর্তীতে সরবরাহকারী প্রতিষ্ঠানকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে বিষয়টি অবগত করলে তারা ভিন্ন একটি দেশে ফ্যাক্টরি অ্যাসেসমেন্ট টেস্টের আয়োজন করে। গত মঙ্গলবার এ সংক্রান্ত নতুন একটি সরকারি আদেশ জারি করা হয়। এতে, উপসচিব নূর-ই-মাহবুবা জয়া বাদ পড়েন। সফরকারীদের দলে যুক্ত হন জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব ড. বশিরুল আলম।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিশ্বের প্রায় আরও ২০টি দেশে মোবাইলামের অফিস রয়েছে। তাই যুক্তরাষ্ট্রের পরিবর্তে বেলজিয়ামের ঘেন্ট শহরে নতুন করে এফএটি-এর আয়োজন করা হয়েছে। এদিকে ভিসা না পাওয়ায় জার্মানির বার্লিনে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল কম্পিটিশন নেটওয়ার্ক (আইসিএন) এ অংশ নিতে পারছেন না সরকারের আরেক সিনিয়র সচিব।  আগামী ৪ থেকে ৬ই মে এই সফর অনুষ্ঠানের কথা। ইতিমধ্যে সরকারি আদেশও জারি করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ভিসা না পাওয়ায় এই সফরে অংশ নিতে পারছেন না সরকারের দুই কর্মকর্তা এবং একজন পরামর্শক। তারা হলেন- প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান (সিনিয়র সচিব) মো. মফিজুল ইসলাম, সদস্য জিএম সালেহ উদ্দিন এবং পরামর্শক ব্যারিস্টার মাফরুহা মারফি। উল্লেখ্য, এর আগেও সরকারের একজন সিনিয়র সচিব ভিসা জটিলতার কারণে যুক্তরাষ্ট্র সফর বাতিল করেন। দুবাই থেকে তাকে ফেরত পাঠানো হয়।

[ মানবজমিন এই সংবাদটি প্রকাশের পরে এনটিসির পরিচালক ব্রিগেডিয়ার জিয়াউল আহসানের চাপে তারা অনলাইন সংস্করণ থেকে সরিয়ে নিতে বাধ্য হয়। ব্রিগেডিয়ার জিয়া নিজেই ফেসবুকে পোস্ট দিয়ে এর ইঙ্গিত দিয়ে লিখেন, মানবজমিন পএিকা আমাদের ভ্রমন সম্পর্কিত ভুয়া, বানোয়াট এবং মিথ্যা সংবাদ প্রকাশ করেছেন।পত্রিকাটি তার অনলাইন হতে আবার সকালে সেটা সরিয়েও নিয়েছে। কিন্তু আজকের প্রকাশিত পত্রিকা হতে সরাতে পারেনি। মতি ভাই আমিই আপনার জন্য দুঃখ প্রকাশ করছি। কারন আমি প্রথমে এটা বিশ্বাস করতে পারছিলাম না যে, আপনার পএিকাতেও সরকারী কর্মকর্তাদের নামে ভুয়া নিউজ প্রকাশ করতে হবে। এই ভুয়া নিউজ সম্পর্কিত কোন প্রতিবাদ করার কোন অধিকার কি আমাদের নেই ?অবশ্যই আছে। কিন্তু করিনা। কারন আমি ব্যাক্তিগতভাবে মতি ভাইকে চিনি। আর আইনি পদক্ষেপ নিলে তখন সবাই বলবেন যে, সকলের মুখ চেপে ধরা হচ্ছে। এদেশে কথা বলার অধিকার নেই। আসলে আমরা যারা সরকারী চাকুরী করি তাদেরই কথা বলার অধিকার নেই বা থাকলেও সব সময় বলিনা। সেজন্য আমিই এই ভুয়া খবর ছাপানোর জন্য পএিকার পক্ষ হতে ক্ষমা চাচ্ছি  কারন খবরটি সম্পুর্ণ ভুয়া, বানোয়াট এবং উদ্দেশ্য প্রনোদিত। ]

Leave a Comment

You may also like

Critically acclaimed for the highest standards of professionalism, integrity, and ethical journalism. Ajkerkotha.com, a new-generation multimedia online news portal, disseminates round-the-clock news in Bangla from highly interactive platforms.

Contact us

Copyright 2021- Designed and Developed by Xendekweb