06, October, 2022
Home » দেউলিয়ার পথে বাংলাদেশ: বেইল আউটের জন্য আইএমএফের দ্বারস্থ

দেউলিয়ার পথে বাংলাদেশ: বেইল আউটের জন্য আইএমএফের দ্বারস্থ

ঢাকার পতনের আশংকায় ঘুম নাই দিল্লির!

বাংলাদেশে তেলের দাম বাড়িয়ে দ্বিগুণ করার পরে প্রবল গণঅসন্তোষের আশংকায় দিল্লির থিংকট্যাংকদের ঘুম নাই- কখন হাসিনার পতন ঘটে। দফায় দফায় তারা মিটিং করছেন, নানা তত্ত্ব হাজির করছেন! তাদের অবস্থা এমন দাড়িয়েছে যে, আওয়ামীলীগের পতন মানে দিল্লির পতন। তারা ইনিয়ে বিনিয়ে প্রচার করতে চায়, বাংলাদেশের অবস্থা কোনোভাবেই শ্রীলংকার মত হয়নি। অথচ বাংলাদেশে পেট্রলের দাম দেউলিয়া ঘোষিত শ্রীলংকার চাইতেও বেশি! https://bit.ly/3oZ4FnM

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ব্লুমবার্গ নিউজে “বাংলাদেশ বেইল-আউটের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) দ্বারস্থ” হওয়ার খবর বেরিয়েছে। আর এই ঋণ কেবল আইএমএফের কাছে ৪.৫ বিলিয়ন ডলার চায়নি, বিশ্বব্যাংকের কাছে চেয়েছে ২ বিলিয়ন ডলার, এর বাইরে জাইকা সহ অন্যান্যদের কাছেও অর্থ চেয়েছে।
https://www.bloomberg.com/opinion/articles/2022-08-01/bangladesh-s-imf-bailout-is-an-opportunity-for-more-economic-house-cleaning#xj4y7vzkg

ঢাকার ক্ষমতাসীনদের বিভিন্ন মন্ত্রীর নানান চাপাবাজির মতই বাংলাদেশের অর্থমন্ত্রী মুস্তফা কামাল এই বিপুল পরিমান ঋণ চাওয়ার উদ্দেশ্য ’বেইল আউট নয়’ দাবী করলেও ব্লুমবার্গের নিউজটাই সঠিক বলে ধরে নিতে হবে। তাদের শিরোনাম- Bangladesh Outshone India. Now It Must Learn from its Neighbor: Dhaka is suffering from growing pains but it can use an IMF bailout to further clean up its economy. কোনো কোনো ভারতীয় থিংক ট্যাংক দাবী করেন, বাংলাদেশের সাথে ভারতের অর্থনীতি একই সূত্রে বাধা (এর অর্থ বাংলাদেশকে তারা নিজেদের মনে করে কি না বোধগম্য নয়), তাই ঢাকার সরকার পতন ঠেকাতে ভারত সবকিছু করবে। অথচ ব্লুমবার্গ ম্যাগাজিন ভারতকে সতর্ক করছে, বাংলাদেশ থেকে শিক্ষা নিতে।

বেইল আউট কখন করা হয়? দেশ বা অর্থনীতি দেউলিয়া হয়ে পড়লে তাকে টেনে তুলতে। পোষাকী ভাষায়, ”Bailout is a general term for extending financial support to a company or a country facing a potential bankruptcy threat”.

আন্তর্জাতিক মিডিয়ার খবর, দেশ প্রায় দেউলিয়া হয়ে গেছে। কিন্তু সরকার বা দিল্লি এটা স্বীকার না করলেও অচিরেই চালের দাম শত টাকা কেজিতে যাওয়ার আশংকা আছে, ঐসময়ে ২০ কোটি মানুষের পেটে ভাত জোগানো এই সরকারের সাধ্যের বাইরে! দুর্ভিক্ষ হলে মানুষ কোনো কিছু আর মানবে না। তত্ত্ব কপচিয়ে আর মিথ্যা বয়ান দিয়ে কি আর পতন ঠেকবে?

Leave a Comment

You may also like

Critically acclaimed for the highest standards of professionalism, integrity, and ethical journalism. Ajkerkotha.com, a new-generation multimedia online news portal, disseminates round-the-clock news in Bangla from highly interactive platforms.

Contact us

Copyright 2021- Designed and Developed by Xendekweb