06, December, 2022
Home » জাতিসংঘ মানবাধিকার কমিশনারের বাংলাদেশ সফর ঘিরে মানবাধিকার হরণকারী নৈশ সরকারের ঘৃন্য নাটক
due-টগমগপপগয

জাতিসংঘ মানবাধিকার কমিশনারের বাংলাদেশ সফর ঘিরে মানবাধিকার হরণকারী নৈশ সরকারের ঘৃন্য নাটক

মানবাধিকার পীড়িত বাংলাদেশে একটি জঘন্যতম ঘটনা ঘটতে যাচ্ছে এ সপ্তাহে। আর তা হলো, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার মিশেল ব্যাচেলেটের আগামীকাল থেকে বাংলাদেশ সফরকালে শেখ হাসিনা সরকার ১০ ব্যক্তিকে সাজিয়ে গুছিয়ে হাজির করবে যারা গুম/আটক থেকে ফিরেছেন, তাদেরকে দিয়ে বলানো হবে, “বিএনপি জামায়াতের নেতাদের প্ররোচনায় সরকারকে বেকায়দায় ফেলার জন্য তারা নিজেরাই লুকিয়ে ছিলেন”!

এই কাজের জন্য সরকার একটি ডকুমেন্টারি নির্মান করেছে, যা ঐ টিমকে দেয়া হবে। আর এই ভিডিও তৈরি প্রযোজনা করেছেন পুলিশ হেডকোয়ার্টারের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মিডিয়া এন্ড পাবলিসিটি মো. কামরুজ্জামান। উল্লেখ্য, বাংলাদেশে সরকারি তত্ত্বাবধানে গুম খুন ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে সরকারের বক্তব্য জানতে ১৪ই আগস্ট থেকে ১৮ই আগস্ট বাংলাদেশ সফরে আসছেন।

সূত্রমতে, সরকারী নাটকে অভিনয় করার জন্য গুম ফেরত ১০ জনকে ভয়ভীতি ও নির্যাতনের হুমকি দিয়ে নির্ধারিত দিনে হাজির করা হবে মিশেল বেচলেটের সামনে (তালিকা সংযুক্ত)। তারা প্রত্যেকেই শেখানো জবানবন্দি দিয়ে বলবে স্বেচ্ছায় লুকিয়ে থাকার জন্য তারা রাষ্ট্রের কাছে ক্ষমাপ্রার্থী। নাটকটি আয়োজন করার জন্য দায়িত্ব দেয়া হয়েছে নৈশভোট সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সাংসদ কাজী নাবিল ও স্যাংশন খাওয়া আইজিপি বেনজিরকে। তারাই এআইজি কাজরুজ্জামানকে দিয়ে এই নাটক বানিয়েছে। সূত্র জানিয়েছে, এই অপকর্মে সাংবাদিক ম্যানেজ করা, সাক্ষাৎ দেয়া হবে এমন ব্যক্তিদের আনা এবং তাদের মিথ্যা, বানোয়াট এবং শেখানো সাক্ষাৎকার নেয়া, তাদের প্রশিক্ষণ দেয়া, বিশেষ ড্রেস সরবারহ করা, অডিও এবং ভিডিও তৈরি করাসহ গোয়েন্দা সংস্থার লোকজনের সহযোগিতায় যাবতীয় কাজের সমন্বয় করছেন শাহরিয়ার আলম ও কাজী নাবিল। নাটকটি প্রচারের দায়িত্বে আছে কাজী শাহেদ আহমদ পরিবারের দীপ্ত টিভি। আর এই দীপ্ত টিভির এমডি কাজী জাহেদুল হাসাকে বিশেষ ব্যবস্থায় আইসিটি মামলায় জামিন দেয়া হয়েছে গত মাসেই। ২০১৬ সালের ৫ এপ্রিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা সানোয়ারা পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেডের মামলায় প্রথমে কারাগারে পাঠানোর নির্দেশের পর রিভিউ পিটিশন করে জামিন দেয়া হয়েছে কাজী জাহেদুল হাসানেকে। রিভিউ পিটিশন করে জামিন- যেখানে দেশের সম্মানিত সিনিয়র নাগরিকরা্ও জামিন পান না।

এদিকে মানবাধিকার কমিশনের এই সফরে বাংলাদেশের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন এবং গুমসহ গুরুতর সকল নির্যাতন বন্ধে প্রকাশ্যে আহ্বান জানানো উচিৎ মিশেল ব্যাচেলেটের মর্মে বুধবার হিউম্যান রাইটস ওয়াচের নিজস্ব ওয়েবসাইটে একটি বিবৃতিটি প্রকাশ করা হয়। এছাড়াও এ সফরে মানবাধিকার কমিশনার যাতে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে সরকারকে চাপ দেন সেই আহ্বান জানিয়েছে ৯টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। এক বিবৃতিতে সংস্থাগুলো বলেছে, মানবাধিকার সংস্থাগুলোর আশঙ্কা, এই সফরে যদি তিনি এই নির্যাতনের নিন্দা না জানান কিংবা সংশোধনের আহ্বান না জানান, তাহলে শাসক দল আওয়ামী লীগ তার নীরবতাকে নিজেদের নিপীড়ন এবং এক্টিভিস্টদের দমনকে বৈধতা দিতে ব্যবহার করতে পারে।

The Bangladesh government has made a list of ten people who have returned from enforced disappearance, and Dipta TV will interview them. They will say in that interview that they disappeared voluntarily and speak on behalf of the government,.Their faces may not be shown on TV, but their voices will be heard. That interview will be listened to and submitted to the UN High Commissioner for Human Rights, Michele Bachlete.

গুম ও মানবাধিকার হরণকারী সরকারের এহেন ঘৃন্য নাটক সম্পর্কে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র সরকার এম্বেসী এবং গণতান্ত্রিক বিশ্বকে অবহিত করতে বিষয়টি বহুল প্রচার প্রয়োজন।

#USTreasury #UnitedNationsHumanRights #HumanRightsWatch

Leave a Comment

You may also like

Critically acclaimed for the highest standards of professionalism, integrity, and ethical journalism. Ajkerkotha.com, a new-generation multimedia online news portal, disseminates round-the-clock news in Bangla from highly interactive platforms.

Contact us

Copyright 2021- Designed and Developed by Xendekweb